আপাতত সাধারণ ছুটি ঘোষণার ভাবনা নেই: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

0 2

করোনাভাইরাস সংক্রমণ রোধে প্রধানমন্ত্রীর কার্যালয় ১৮টি নির্দেশনা জারি করার পর সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে প্রতিমন্ত্রী এ কথা বলেন।জনপ্রশাসন প্রতিমন্ত্রী সরকারের ১৮ দফা নির্দেশনা সাংবাদিকদের শুনিয়ে বলেন, আগের অভিজ্ঞতা থেকেই এসব নির্দেশনা জারি করা হয়েছে।

সাধারণ ছুটি দেওয়ার কোনো চিন্তা-ভাবনা সরকারের আছে কিনা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, “এ পর্যন্ত আমাদের এ রকমের কোনো সিদ্ধান্ত নেই, সাধারণ ছুটি দেওয়ার ব্যাপারে এ পর্যন্ত কোনো আলোচনা হয়নি।

প্রতিমন্ত্রী ১৮ দফা নির্দেশনার বিষয়ে বলেন  “এ নির্দেশনা পালনে অর্থাৎ এ মুহূর্ত থেকে দুই সপ্তাহ পর্যন্ত আমরা এ সিদ্ধান্তগুলো প্রতিপালন করব। তারপর আমরা দেখব অবস্থা কি। পরবর্তীতে আমরা সিদ্ধান্ত দেব। এ মুহূর্ত থেকে আমরা ধরে নিলেও আগামী ১৪ দিন অর্থাৎ ১১ বা ১২ এপ্রিল পর্যন্ত চলবে।”

তিনি বলেন, “আমার কাছে রিপোর্ট আছে আমার এলাকায় যারা ইসলামিক ওয়াজে উপস্থিত ছিলেন তারা অনেকে আক্রান্ত হয়েছেন। করোনা হচ্ছে একটা ভাইরাস, সেটা কাউকে ছাড়বে না। কেউ অন্য কিছু বিশ্বাস করে যদি করোনাকে ভয় না করেন, ভয় না পাওয়া অযৌক্তিক, আপনাকে অবশ্যই সুরক্ষায় রাখতে হবে।”

গতবছর ২৩ মার্চ সংক্রমণ নিয়ন্ত্রণে প্রথমবারের মত ‘সাধারণ ছুটির’ ঘোষণা দিয়েছিল সরকার। শুরুতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ‘ছুটি’ ঘোষণা হলেও পরে তার মেয়াদ বাড়ে কয়েক দফা। ছুটির মধ্যে সব কিছু বন্ধ থাকার সেই পরিস্থিতি ‘লকডাউন’ হিসেবে পরিচিত পায়।

এই বছর ভাইরাসের সংক্রমণ ভাড়তে থাকার মধ্যে কয়েকদিন আগে সাধারণ ছুটি ঘোষণার গুজব ছড়ায়। পরে সরকারের পক্ষ থেকে জানানো হয় এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি।গত বছরের ৮ মার্চ দেশে নতুন এই ভাইরাস শনাক্তের পর ১৮ মার্চ থেকে কওমি মাদরাসাসহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হলেও পরে কওমি মাদরাসাগুলো খুলে দেওয়া হয়।চলতি মাসে ৩০ তারিখ থেকে স্কুল-কলেজ খোলার কথা থাকলেও সংক্রমণ বাড়তে থাকায় সেই সময় পিছিয়ে ২৩ মে নিয়ে যাওয়া হয়েছে।

 সোমবার সংক্রমণ নিয়ন্ত্রণে জনসমাগম সীমিতকরাসহ ১৮ দফা নির্দেশনা জারি করে সরকার।

Leave A Reply

Your email address will not be published.