গাইবান্ধার গোবিন্দগঞ্জের বিস্ফোরণে জঙ্গি-নাশকতার সংশ্লিষ্টতা নেই: র‌্যাব

0 15

গোবিন্দগঞ্জের বিস্ফোরণের সাথে জঙ্গি বা নাশকতার পরিকল্পনার কোনো সংশ্লিষ্টতা নেই। যদিও এটিকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা করা হয়েছিল বলে জানিয়েছে পুলিশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

আজ (২৫ মার্চ) দুপুরে উত্তরাস্থ র‌্যাব সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ।তিনি বলেন, বুধবার (২৪ মার্চ) বিকেল ৪টার দিকে গোবিন্দগঞ্জের মেকুরাই নয়াপাড়া গ্রামে কাসেম মিয়ার ছেলে বোরহান উদ্দিনের বাড়িতে বিস্ফোরণের ঘটনাটি ঘটে। ঘটনার পর র‌্যাবের গোয়েন্দা শাখা অত্যন্ত দ্রুততার সাথে ঘটনাস্থল পরিদর্শন করে। শুরু করে ছায়া তদন্ত। ঘটনার সাথে সংশ্লিষ্টতার অভিযোগে খায়রুজ্জামান নামে একজনকে আটক করা হয়।

তদন্তে র‌্যাব নিশ্চিত হতে পেরেছে যে, এটি কোনোভাবেই জঙ্গি হামলা ছিল না। ওই ঘটনায় মেকুরাই নয়াপাড়া গ্রামের কাসেম মিয়ার ছেলে বাড়ির মালিক বোরহান উদ্দিন, একই গ্রামের অহেদুল মিয়া ও মহিমাগঞ্জ ইউনিয়নের কুমিড়াডাঙ্গা গ্রামের তৈয়ব আলীর ছেলে রানা মিয়া নিহত হয়েছেন। একজনকে ঘটনাস্থল থেকে আটক করা হয়।

আটকৃত খায়রুজ্জামানের জবানবন্দি ও সামগ্রিক পরিস্থিতি তুলে ধরে ঘটনা সম্পর্কে র‌্যাবের এ গণমাধ্যম শাখার প্রধান বলেন, কিছুদিন আগে বগুড়ার মোকামতলায় একটি বহুতল ভবন নির্মাণের কাজ চলছিল। সেখানে কেয়ারটেকার ছিলেন হাবিব। সেখানে মাটি খনন করতে গিয়ে মর্টার শেল উদ্ধার হয়। সেটি হাবিবের কাছ থেকে স্থানীয় ব্যক্তি বোরহান ও খায়রুজ্জামান সংগ্র্রহ করে এনে রোরহান উদ্দিনের বাসায় সংরক্ষণ করেন। এই প্রক্রিয়ায় মোট ৫ জন জড়িত ছিলেন।

এইদিকে  নিহত রানা একটি ওয়ার্কসপে কাজ করতেন। এসব জিনিস কাটাকাটি সম্পর্কে তার জানা ছিল। বোরহান উদ্দিন, খায়রুজ্জামান ও রানা গোবিন্দগঞ্জ বাজার থেকে ধারালো সামগ্রী কিনে বোরহানের বাসায় যান। কিন্তু তাদের কারিগরি জ্ঞান না থাকলেও তারা সেটি কাটাকাটি বা ব্যবচ্ছেদের চেষ্টা করেন। এতে উচ্চ ক্ষমতাসম্পন্ন মর্টার শেলটি বিস্ফোরিত হয়। তাৎক্ষণিকভাবে তিনজন নিহত হন। হাবিব ও খায়রুজ্জামান কিছুটা দূরে থাকায় প্রাণে বেঁচে যান।

এ র‌্যাব কর্মকর্তা  এক প্রশ্নের জবাবে বলেন , ওই মর্টার শেল মাটির নিচে ছিল। কোন দেশ তৈরি করেছিল, কেমন ক্ষমতাসম্পন্ন ছিল তা জানার চেষ্টা করতে ফরেনসিক পরীক্ষা করা হবে।

Leave A Reply

Your email address will not be published.