স্বাস্থ্যবিধি মেনে ঈশ্বরদীতে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত

1 13

ঈশ্বরদী উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো ব্যাজ ধারণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে শহরের খায়রুজ্জামান বাবু বাসষ্ট্যান্ড সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

রবিবার ২১ ফেব্রুয়ারি সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পি.এম.ইমরুল কায়েস এর সভাপতিত্বে আলোচনা সভার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নূরুজ্জামান বিশ্বাস।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য মঞ্জুর রহমান বিশ্বাস,  উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ নায়েব আলী বিশ্বাস, পৌরসভার মেয়র ইছাহক আলী মালিথা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলী, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল খালেক,  উপজেলা আ’লীগের সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা মোহাম্মদ রশীদুল্লাহ, বীরমুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা চান্না মন্ডল, বীরমুক্তিযোদ্ধা ফজলুর রহমান ফান্টু,  বীরমুক্তিযোদ্ধা সিরাজ উদ্দিন বিশ্বাস প্রমূখ।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সেলিম আকতার।

এ সময় প্রধান অতিথি মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নূরুজ্জামান বিশ্বাস ভাষা শহীদদের অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন একুশে ফেব্রুয়ারি জাতির সংগ্রামের এক গৌরবদীপ্ত দিন। ভাষার জন্য এই সংগ্রাম আমাদের জাতিগত চেতনাকে শাণিত করেছিল। তিনি বলেন আত্মত্যাগের বিনিময়ে মাতৃভাষা প্রতিষ্ঠা বিশ্বের ইতিহাসে বিরল। ইতিহাসের এ বিরল ঘটনার স্বীকৃতিস্বরূপ অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা লাভ করেছে।

তিনি আরও বলেন আগামী প্রজন্মকে একুশের চেতনায় উজ্জীবিত করে দেশ প্রেমিক হিসেবে গড়ে তুলতে হবে। শিশুদের নিকট ভাষা আন্দোলনে বীর সন্তানদের বিরোচিত আত্মত্যাগ ও তাদের পরিচিতি তুলে ধরার জন্য শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

আলোচনা সভা সঞ্চালনা করেন উপজেলা একাডেমিক সুপারভাইজার মোঃ আরিফুল ইসলাম।

 

1 Comment
  1. […] স্বাস্থ্যবিধি মেনে ঈশ্বরদীতে আন্তর্… […]

Leave A Reply

Your email address will not be published.