ঢাকার সড়কে যাত্রী-গণপরিবহন দুটোই কম।

0 4

ধর্মভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের ডাকা হরতালকে ঘিরে তেমন সহিংসতার খবর না পাওয়া গেলেও ঢাকার সড়কে সকাল থেকেই গণপরিবহন কম লক্ষ্য করা গেছে। এছাড়া যেসব পরিবহন চলছে প্রথম কর্মদিবস হলেও সেসব পরিবহনে যাত্রী সংখ্যাও ছিল অনেকটা কম।

যাত্রী বাসচালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, শুক্রবার এবং শনিবার দেশের বিভিন্ন স্থানে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষের ঘটনায় তারাও উদ্বিগ্ন। এছাড়া অনেকদিন পর হরতালের কর্মসূচি হওয়ায় সহিংসতা হতে পারে এই আতঙ্কে মালিকদের পক্ষ থেকে গাড়ি চালানোর ঘোষণা থাকলেও কম বের করা হয়েছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করার এক পর্যায়ে ঢাকা, চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশ-বিজিবির সঙ্গে সংঘর্ষ হয় হেফাজতে ইসলামের কর্মীদের। এতে শুক্রবার ও শনিবার ১০জনের প্রাণহানির ঘটনা ঘটে। শুক্রবারে নিহত পাঁচজনকে নিজেদের কর্মী বলে দাবি করলেও শনিবার ব্রাহ্মণবাড়িয়ায় নিহতদের মধ্যে সাধারণ মানুষ রয়েছে। নিজেদের কর্মী নিহতের প্রতিবাদে শনিবার দেশজুড়ে বিক্ষোভের পর রবিবার সকাল থেকে হরতালের ঘোষণা দেয় হেফাজত।

হেফাজতের হরতালকে ঘিরে যাতে কোনো ধরনের সহিংসতার ঘটনা না ঘটে সেজন্য সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পুলিশ-র‌্যাবের পাশাপাশি বৃহস্পতিবার থেকে বিজিবিও নামানো হয়েছে।

হরতালের প্রথম প্রহরে ঢাকায় তেমন কোনো ঘটনা না ঘটলেও নারায়ণগঞ্জের সাইনবোর্ড, কাঁচপুর এলাকায় হেফাজতের কর্মীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। কিন্তু পুলিশ ও বিজিবির কড়া অবস্থানের কারণে একসময় সড়ক ছেড়ে যায় বিক্ষোভকারীরা।

অন্যদিকে সাইনবোর্ড, কাঁচপুর ও ঢাকায় হরতালকে ঘিরে দুটি ট্রাক, একটি বাস আর একটি কাভার্ডভ্যানসহ মোট পাঁচটি যানবাহনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে খবর পাওয়া গেছে। এছাড়াও বেশ কিছু গণপরিবহন ভাঙচুরের ঘটনা ঘটেছে।এছাড়া মিরপুর থেকে গাবতলী, সদরঘাট, সদরঘাট থেকে গাজীপুর, মিরপুর ও সাভারে চলাচলকারী বাসও কম দেখা গেছে। যাত্রী সংখ্যাও তুলনামূলক কম।

এসব এলাকার সড়কে কর্মদিবসে ভরদুপুরে যানজটের ঘটনা নিত্যদিনের হলেও হরতালের দিনে পুরো ভিন্ন চিত্র দেখা গেছে। কোনো ধরণের যানজট ছাড়াই নির্বিঘ্নে চলাচল করেছে যানবাহন।

Leave A Reply

Your email address will not be published.