মেট্রো রেলের প্রথম বগি এলো ঢাকায়।

0 14

দেশের বহুল কাঙ্ক্ষিত মেট্রো রেল প্রকল্পের প্রথম বগির চালান এসে পৌঁছেছে ঢাকায়। চালানটিতে ৬টি বগি রয়েছে।

আজ বুধবার বিকাল সাড়ে ৩টার দিকে কোচ বহনকারী বার্জ তুরাগ নদী হয়ে উত্তরার দিয়াবাড়ীতে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জেটিতে পৌঁছে।

এই তথ্য নিশ্চিত করে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, গত ৪ মার্চ জাপানের কোবে বন্দর থেকে এমভি এসপিএম ব্যাংকক নামের একটি জাহাজযোগে এসব বগি পরিবহন শুরু হয়। ২৩ এপ্রিল বগিগুলো এসে পৌঁছানোর কথা ছিল। তবে দুদিন আগেই এসে পৌঁছায়। শুক্রবার বড় ট্রলিতে করে উত্তরায় মেট্রো রেলের ডিপোতে কোচগুলো নেয়া হবে বলে জানান তিনি রেলওয়ের কারগুলো জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম কোম্পানি লিমিটেড তৈরি করছে। আর বাংলাদেশে এই কোচ আমদানিকারক প্রতিষ্ঠান হলো ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের সর্বশেষ তথ্যানুসারে, ঢাকার উত্তরা তৃতীয় পর্ব থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো রেলপথ স্থাপনের কাজ সবমিলে এগিয়েছে প্রায় ৬২ শতাংশ।

 

দেশে মহামারির মধ্যেই স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে দিনরাত কাজ চালিয়ে মেয়াদের ৩ বছর আগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশের প্রথম মেট্রো রেলের নির্মাণকাজ শেষ করার প্রত্যাশা সরকারের।

এদিকে, এমআরটি-৬ নামের মেট্রো রেলের উত্তরা থেকে আগারগাঁও ১১ দশমিক ২৯ কিলোমিটার অংশ পর্যন্ত ২০২১ সাল ও আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার ২০২৩ সালের মধ্যে শেষ করার লক্ষ্য ছিল। কিন্তু নতুন লক্ষ্য অনুযায়ী ২০২১ সালের মধ্যেই পুরো মেট্রোরেল দৃশ্যমান হতে পারে বলে জানিয়েছে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

Leave A Reply

Your email address will not be published.