দমানো যাচ্ছে না দেওয়ানগঞ্জের বালু উত্তোলনকারী ড্রেজার মালিকদের

1 107

দমানো যাচ্ছে না দেওয়ানগঞ্জের বালু উত্তোলনকারী ড্রেজার মালিকদের ।জামালপুর জেলার দেওয়ানগঞ্জ উপজেলার জিনজিরাম নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন কোনোভাবেই দমানো যাচ্ছে না। অনেক সময় প্রশাসনিকভাবে এদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করলেও কিছু দিনের মধ্যেই ফিরে আসে তা আগের চিত্রে।

হরহামেশাই নদী থেকে উত্তোলন করছে বালু। এতে হুমকির মুখে লংকার চরসহ নদী তীরবর্তী অনেক গ্রাম। সরেজমিনে দেখা গেছে, দেওয়ানগঞ্জ উপজেলার অন্তর্গত ২ নং চর আমখাওয়া ইউনিয়নের ৮ নং ওয়ার্ডে লংকার চর দাখিল মাদ্রাসার পশ্চিমে জিনজিরাম নদী থেকে পাশাপাশি ২ টা ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বড় বড় পুকুর ভরাট করা হচ্ছে। এতে হুমকির মুখে নদীর পাড়ের অসংখ্য বাড়িঘর, তীর থেকে ২০০ মিটার দুরে দাখিল মাদ্রাসা, পোস্ট অফিস, বিদ্যুৎ অফিস, কমিউনিটি ক্লিনিক, সকাল বাজার, এলাকাবাসীর চলাচলের একমাত্র রাস্তা ও আবাদি জমি।

এলাকাবাসী নিষেধ করলেও তারা শুনছেন না। বালু উত্তোলনের জন্য নাকি অনেক টাকা-পয়সাও গুনতে হয় তাদের, এ অজুহাতসহ নানা টালবাহানা করে এসব ড্রেজার মালিকরা। গয়ারডোবা এলাকার ড্রেজার মালিক মোঃ হরমুজ মিয়া ও মোঃ আবুল কালাম লংকার চরের শাহজামাল কাজীর পুকুর ভরাট করছে। অপর ড্রেজার দিয়ে তার ১০০ মিটার উত্তরে একই গ্রামের বাসিন্দা মোগল হোসেনের আরেকটি পুকুর ভরাট করা হচ্ছে। দিনে ও রাতে পাল্লা দিয়ে মাটি কাটা হচ্ছে। নদীর তীরে বাসকারী যুবক মোজাম্মেল হক জানান,আমরা তাদেরকে মাটি কাটা বন্ধ করতে অনুরোধ করেছি, কিন্তু তারা বলেছে মাটি কাটা চলবেই। ৮ নং ওয়ার্ড ইউপি সদস্য মতিউর রহমান মতি বলেন, তারা অবৈধভাবে মাটি কেটে অন্যায় করছেন, কারও কথা শুনছেন না।

এ ব্যাপারে প্রশাসনের সহায়তা জরুরি। সেভ দ্যা নেচার অব বাংলাদেশ, জামালপুর জেলা শাখার যুগ্ম আহ্বায়ক ও লংকার চর গ্রামের বাসিন্দা উজ্জল হোসেন বলেন, “এভাবে মাটি উত্তোলন করা বালুমহল আইন-২০১০ অনুযায়ী সম্পূর্ণ অবৈধ। শুধু তাই নয় এভাবে জলাশয় ভরাট করাও অবৈধ। এতে প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য নষ্ট হয়।

এলাকাবাসীর স্বার্থে অবিলম্বে এটা বন্ধ করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা জরুরি।” দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.কে.এম. আব্দুল্লাহ বিন রশিদকে মুঠোফোনে ব্যাপারটি জানানো হলে তিনি বলেন, ব্যাপারটি স্ট্রংলি খতিয়ে দেখে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে।

Leave A Reply

Your email address will not be published.