প্রাণঘাতী ভাইরাসে মারা গেছেন শামসুজ্জামান খান

0 22

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ও বর্তমান সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান। তার বয়স হয়েছিল ৮১ বছর।

আজ বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বেলা ২টার দিকে তার মৃত্যু হয়। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বিষয়টি নিশ্চিত করে বলেন বাংলা একাডেমির বর্তমান মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী

বার্ধক্যজনিত নানা ধরনের অসুস্থতায় দীর্ঘদিন ধরে ভুগছিলেন শামসুজ্জামান খান। সবশেষ গত ৮ এপ্রিল তার করোনা শনাক্ত হয়।তার স্ত্রীর শরীরেওশনাক্ত হয়েছিল প্রাণঘাতী ভাইরাসটি। শামসুজ্জামান খানের সাথে তার স্ত্রীও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসাধীন আছেন করোনা উপসর্গ নিয়ে আগে থেকেই শামসুজ্জামানকে ভর্তি করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে।

হাবীবুল্লাহ সিরাজী জানান, অসুস্থ হয়ে প্রায় ২ সপ্তাহ ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন অধ্যাপক শামসুজ্জামান খান।শারীরিক পরিস্থিতির অবনতি হওয়ায় গত ১১ এপ্রিল তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় আজ না ফেরার দেশে চলে যান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি মরহুমের মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

এছাড়া অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে আরও শোক প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীও।

২০২০ সালের ২৮ জুন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়, শামসুজ্জামান খান বাংলা একাডেমির সভাপতি হিসেবে ৩ বছরের জন্য নিয়োগ পেয়েছেন।  এছাড়াও একুশে পদকপ্রাপ্ত লেখক অধ্যাপক শামসুজ্জামান খান ছিলেন পল্লীসাহিত্য গবেষক। বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা শিরোনামে ৬৪ খণ্ডে ৬৪ জেলার লোকজ সংস্কৃতির সংগ্রহশালা সম্পাদনা তার উল্লেখযোগ্য কাজ।

Leave A Reply

Your email address will not be published.