দ্বিতীয় ডোজের টিকাদান শুরু

0 17

করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যু ঊর্ধ্বমুখী পরিস্থিতির মধ্যে দ্বিতীয় ডোজের টিকাদান শুরু হয়েছে।  আজ বৃহস্পতিবার সকাল থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে দ্বিতীয় ডোজ টিকাদান কেন্দ্রগুলোতে শুরু হয় এ কর্মসূচি।

১ম দিনে দ্বিতীয় ডোজ পাবেন ৩১ হাজার ১৬০ জন। এরসাথে ১ম ডোজ টিকার কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানা গেছে।আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কেন্দ্রে ৮টি বুথে টিকা দেয়া হচ্ছে। এর মধ্যে ৭টি বুথে ২য় ডোজের টিকা ও ১টি বুথে ১ম ডোজের টিকা দেয়া হচ্ছে।

সংশ্লিষ্টরা জানিয়েছে, করোনার টিকার দ্বিতীয় ডোজ নিতে ১ম ডোজ নেয়া ব্যক্তিদের গতকাল বুধবার থেকে মোবাইল এসএমএস করা হচ্ছে।১ম ডোজ নেয়া কেউ যদি এসএমএস নাও পান তিনিও টিকা নিতে পারবেন। ১ম ডোজ নেয়ার তারিখ থেকে ২ মাস পর টিকা কার্ড নিয়ে আগের কেন্দ্রে গিয়ে যে কেউ দ্বিতীয় ডোজ নিতে পারবেন।

জানা গেছে স্বাস্থ্য অধিদফতর সূত্রে, ৭ ফেব্রুয়ারি দেশে যারা টিকার ১ম ডোজ নিয়েছেন, তাদের দ্বিতীয় ডোজ দানের শুরুর দিন ডাকা হয়েছে। এর আগে চলতি বছরের ২৭ ও ২৮ জানুয়ারি টিকাদান উদ্বোধনী কার্যক্রমের আওতায় কয়েকজনকে প্রথম ডোজ টিকা দেয়া হয়। তাদের অনেকে ইতোমধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ অন্য কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ নিয়েছেন।

প্রথম ডোজ টিকাগ্রহণ করেছেন মোট ৫৫ লাখ ৬৮ হাজার ৭০৩ জন।প্রথম ডোজ টিকা গ্রহণের পর বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ নিয়ে কেন্দ্রগুলোতে এ পর্যন্ত রিপোর্ট করেছেন ৯৩৯ জন। দেশে গত ২৭ জানুয়ারি টিকাদান কার্যক্রম উদ্বোধন করা হয়। তাদের মধ্যে পুরুষ ৩৪ লাখ ৫৩ হাজার ২৯১ ও নারী ২১ লাখ ১৫ হাজার ৪১২ জন। 

Leave A Reply

Your email address will not be published.