আগামীকাল থেকে গনপরিবহন চলবে জেলায় জেলায়।

0 37

আগামীকাল থেকে গনপরিবহন চলবে জেলায় জেলায়। মহামারি করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে চলমান বিধিনিষেধের মেয়াদ ১৬ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। বিধিনিষেধের এই সময়ে পূর্বের মতোই রেল ও যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ থাকবে। আন্তঃজেলা গণপরিবহনও থাকবে বন্ধ। তবে  আগামীকাল বৃহস্পতিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে জেলার মধ্যে গণপরিবহন চলবে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে এমন নির্দেশনার কথা বলা হয়েছে আজ

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে কঠোর বিধিনিষেধের ২য় ধাপে ১৪ এপ্রিল থেকে দেশে জরুরি কাজ ছাড়া ঘরের বাইরে বের হওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়, যা পরিচিতি পায় ‘সর্বাত্মক’ লকডাউন নামে

এদিকে এ বিধিনিষেধের মধ্যে জরুরি সেবা দেওয়া প্রতিষ্ঠান ছাড়া পূর্বের মতই বন্ধ আছে সরকারি-বেসরকারি অফিস ও গণপরিবহন। কিন্তু উৎপাদনমুখী শিল্প কারখানা স্বাস্থ্যবিধি মেনে কাজ চালাতে পারবে।

লকডাউনের শুরুতে শপিংমলসহ অন্যান্য দোকান বন্ধ রাখার নির্দেশনা থাকলেও ‘জীবন-জীবিকার কথা বিবেচনা করে’ গত ২৫ এপ্রিল থেকে স্বাস্থ্যবিধি মেনে দোকান, শপিংমল খোলা ও বাণিজ্যিক ফ্লাইট চালু করা হলেও রেলপথে ও গণপরিবহনে যাত্রী পরিবহন এখনও বন্ধ রয়েছে

এমতাবস্থায় স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে গণপরিবহন চালুর দাবিতে সড়ক পরিবহন শ্রমিকরা গত রবিবার সারা দেশে বিক্ষোভ করেন । বিক্ষোভের পর লকডাউনের মেয়াদ বাড়িয়ে জেলায় জেলায় বাস চলাচলের অনুমতি মেলে সরকারের পক্ষ থেকে।

আজ জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, আন্তঃজেলা গণপরিবহন বন্ধ থাকবে। তবে বুধবারের (৫ মে) পর যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন সাপেক্ষে জেলার অভ্যন্তরে গণপরিবহন চলাচল করতে পারবে। তবে জেলার মধ্যে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে কোনো সময়সীমা বেঁধে দেয়া হয়নি প্রজ্ঞাপনে।

এছাড়া জেলার মধ্যে বাস চলাচল এবং আন্তঃজেলা বাস চলাচল বন্ধ রাখার বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে চিঠি পাঠানো হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.