বদলগাছীর কসকো অটো ব্রিকসে উৎপাদন হচ্ছে উন্নত মানের ইট

0 39

পরিবেশ সম্মত অনেকটা দুষণমুক্ত উপায়ে পরিবেশ বান্ধব ।অটো ব্রিকস এ তৈরি হচ্ছে শক্তিশালী বাহারি ধরনের সুন্দর সঠিক মাপের ইট।উন্নত প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে উন্নতমানের পরিবেশ বান্ধব ইট তৈরী হচ্ছে নওগাঁর বদলগাছী উপজেলার কোলা ইউনিয়নে এই প্রথম শালুককুড়ি মাঠের পাশে  কসকো অটো ব্রিকস লিঃ এর অত্যাধুনিক এই কারখানায় ইতি মধ্যেই শুরু হয়েছে উন্নত মানের ইট  উৎপাদন। এতে কর্মসংস্থান হয়েছে স্থানীয় ক্ষুদ্রনৃগোষ্ঠীর  নারী-পুরুষসহ কয়েক শত বেকার মানুষের ।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক গত দুই বছরপূর্বে উপজেলার শালুককুড়ি মৌজায়  ৩০বিঘা জমির উপরে কসকো অটো ব্রিকস লিঃ  ইট উৎপাদন কারখানাটি স্থাপন করেন। প্রায় কয়েক কোটি টাকা ব্যয়ে বিদেশী প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে কারখানাটির ইট উৎপাদন শুরু করেন।

এই কারখানায় উৎপাদিত ইট বরেন্দ্র অঞ্চলের  নওগাঁ জেলার চাহিদা মিটিয়ে উত্তর বঙ্গের বিভিন্ন জেলা গুলোতে নির্মাণ কাজে ব্যবহার হচ্ছে।অন্যান্য সাধারণ ইট ভাটার ইটের চেয়ে কসকো অটো ব্রিকস এ তৈরি ইট পরিবেশ সম্মত সঠিক মাপ,সুন্দর ও শক্তিশালী, নির্মাণকাজের সময় সিমেন্ট ও বালি কম লাগায় এই ইটের চাহিদা দিন দিন বাড়ছে।

প্রতিষ্ঠানটির কর্মকর্তা ফারুক হোসেন ও হিটলার বলেন, দেশের প্রচলিত ইটভাটাগুলোতে ব্যাপক পরিবেশ দুষণ হয়, এছাড়া ইটের মান গুনোগত নয়। এই ধারণাকে পরিবর্তন করতে এই কারখানায় সর্ব প্রথম কম কার্বন নিঃসরণকারী প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অতি উন্নত মানের  শক্তিশালী ইট উৎপাদন করা হচ্ছে। এই ইটভাটায় বাহারী ডিজাইনের কয়েক প্রকার ইট তৈরী হয়।

ইটভাটার ম্যানেজার জিয়া বলেন, আমি ডিগ্রী পাশ করে সরকারী  চাকরীর জন্য বিভিন্ন প্রতিষ্ঠানের দ্বারে দ্বারে ধন্না দিয়ে চাকরী না পেয়ে বাড়িতে এসে কৃষি দিন মুজুর এর কাজ করতে থাকি । কিন্তু হঠাৎ করে দুই বছরপূর্বে শালুক কুড়িতে কোসকো অটো ব্রিকস লিঃ এর ইট উৎপাদনকারী প্রতিষ্ঠানের ম্যানেজার পদে নিয়োগের জন্য আমার এক জন কাছের মানুষ  বলেন, এখানে অবহেলিত বেকার যুবকদের নিয়োগ দিবেন।  আমি প্রতিষ্ঠান পরিচালককে আমার জীবন বৃত্তান্ত খুলে বলাতে আমাকে তিনি চাকরীতে নিয়োগদেন।

 

 

Leave A Reply

Your email address will not be published.