ফের ভয়ঙ্কর রূপ নিচ্ছে করোনা আমেরিকায়

ফের ভয়ঙ্কর রূপ নিচ্ছে করোনা আমেরিকায়

0 9

ফের ভয়ঙ্কর রূপ নিচ্ছে করোনা আমেরিকায়।

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব চলছেই। এই ভাইরাসের প্রকোপে ইতোমধ্যে (সোমবার সকাল ৮টা পর্যন্ত) বিভিন্ন দেশে আক্রান্ত হয়েছে ২২ কোটি ১৫ লাখ ১৮ হাজার ৪৭৮ জন।

এর মধ্যে মৃত্যু হয়েছে ৪৫ লাখ ৮১ হাজার ২৭৪ জন মানুষের।প্রাণঘাতী এই ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ বিশ্ব পরাশক্তি আমেরিকা। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪ কোটি ৮ লাখ ৫ হাজার ২৫৯ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৬ হাজার ২১৯ জনের।

সিডিসি জানিয়েছে, গত এক সপ্তাহে গড়ে প্রতিদিন সংক্রমিত হয়েছে ১ লাখ ৫৩ হাজার ২৪৬ জন। এক বছর আগের কথা ধরলে, এখনকার সংক্রমণ ১২৩.৬ গুণ বেশি। এ বছর ১৮ জুন সবচেয়ে কম সংক্রমণ হয়েছিল আমেরিকায়। সেই দিনের সঙ্গে তুলনা করলে ১২১৭ গুণ।

এ পর্যন্ত ৬২ শতাংশ নাগরিকের টিকাকরণ হয়েছে আমেরিকায়। ২০ কোটি ৫৯ লাখ বাসিন্দা অন্তত টিকার একটি ডোজ পেয়েছেন। টিকাকরণ সম্পূর্ণ হয়েছে ৫২.৭ শতাংশ বাসিন্দার (১৭ কোটি ৫০ লাখ)।

তবে বিশেষজ্ঞেরা জানিয়েছেন, সংক্রমিতদের বেশিরভাগই টিকা না-নেওয়া ব্যক্তি। বিশেষ করে করোনা নিয়ে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে এই অংশকেই।

কিন্তু সেই সংখ্যাটাও কম নয়। ২৫ আগস্ট থেকে ৩১ আগস্টের মধ্যে হাসপাতালে ভর্তি তার আগের সপ্তাহের তুলনায় প্রায় ১৭ শতাংশ বেড়েছে। মৃত্যুও বেড়েছে ৩.৭ শতাংশ। গড় দৈনিক মৃত্যু ১০৪৭।

ক্যালিফর্নিয়ার সেন্ট্রাল ভ্যালিতে এখনই শয্যার অভাব দেখা যাচ্ছে। সান জোয়াকিন ভ্যালির অবস্থাও খারাপ। ক্যালিফর্নিয়ার টিকাকরণ হার অবশ্য দেশের মধ্যে সর্বোচ্চ। গভর্নর গেভিন নিউসম জানিয়েছেন, ১২ বছরের ঊর্ধ্বে বাসিন্দাদের মধ্যে ৮০ শতাংশ অন্তত ১টি ডোজ পেয়েছে।

কিন্তু তা সত্ত্বেও করোনা নিয়ে হাসপাতালে ভর্তির ঘটনা এই প্রদেশে বাড়ছেই। যদিও নিউসমের দাবি, ‘হাসপাতালে ভর্তি যতই বাড়ুক, এখনকার পরিস্থিতি প্রাথমিকভাবে টিকাবিহীনদের মহামারী। ’

 

Leave A Reply

Your email address will not be published.