শাহবাগে অবরোধ আটক নেতাদের মুক্তির দাবিতে মশাল মিছিল।

0 14

শাহবাগে অবরোধ আটক নেতাদের মুক্তির দাবিতে মশাল মিছিল। মুশতাকের মৃত্যুর প্রতিবাদে  ছাত্র জোটের মশাল মিছিল থেকে আটক নেতাদের মুক্তির দাবিতে শাহবাগ মোড় অবরোধ করেছে জোটের নেতা-কর্মীরা। শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে টিএসসি থেকে মিছিল নিয়ে পরিবাগ মোড় ঘুরে এসে শাহবাগ অবরোধ করে এই নেতাকর্মীরা।

এর আগে, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাবন্দী অবস্থায় মৃত্যু হওয়া লেখক মুশতাক আহমেদের মরদেহ ময়নাতদন্তের পর গতকাল শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আজিমপুর কবরস্থানে দাফন করা হয়। কারাগারে এই মৃত্যুর ঘটনায় গতকাল শুক্রবার দিনভর প্রতিবাদ ও বিক্ষোভ হয়েছে।

ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীল দেশ রূপান্তরকে বলেন, গতকাল মিছিল থেকে আমাদের কয়েকজনকে আটক করা হয়েছে। আমরা তাদের নিঃশর্ত মুক্তি চাই। তাদের মুক্তি না দেওয়া পর্যন্ত আমরা শাহবাগে অবস্থান করব।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে মুশতাক আহমেদ কাশিমপুর কারাগারে মারা যান। বৃহস্পতিবার রাতে লেখক মুশতাক আহমেদের লাশ শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে সংরক্ষণ করে রাখা হয়েছিল। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওয়াসিউজ্জামান চৌধুরীর উপস্থিতিতে লাশের সুরতহাল সম্পন্ন হয়। পরে ওই হাসপাতালের মর্গে বেলা সাড়ে ১১টার  দিকে লাশের ময়নাতদন্ত সম্পন্ন করেন চিকিৎসকরা।

শুক্রবার সকালে লেখক মুশতাকের মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্ত-বিচার, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার থাকা ব্যক্তিদের মুক্তি ও আইনটি বাতিলের দাবিতে শাহবাগে কর্মসূচি পালন করে বামপন্থী সংগঠনগুলো। একই দিন সন্ধ্যায় শাহবাগে মশাল মিছিলে পুলিশ লাঠিচার্জ করে তিন জনকে আটক করে। আহত হয় কমপক্ষে ১৫ জন। বিক্ষোভকারীদের পক্ষ থেকে প্রতিবাদের নতুন কর্মসূচি ঘোষিত হয়। তীব্র নেতিবাচক প্রতিক্রিয়া আসে বিভিন্ন মহল থেকে।

কারাগারের পক্ষ থেকে মুশতাকের মৃত্যুর ব্যাপারে জিএমপির সদর থানায় একটি অপমৃত্যু মামলা (নং ১৩) রুজু করা হয়েছে। দুপুর ১২টার দিকে মুশতাক আহমেদের মৃতদেহ পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করে কারা কর্তৃপক্ষ। বাদ এশা রাজধানীর লালমাটিয়া সি-ব্লক জামে মসজিদ কমপ্লেক্সে জানাজা অনুষ্ঠিত হয়। পরে আজিমপুর কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়।

Leave A Reply

Your email address will not be published.